-->

Thursday, June 6, 2013

মানুষ ও ব্যাঙ এর রূপক গল্প । ফেসবুক স্ট্যাটাস ...

মানুষ এবং ব্যাঙের রয়েছে অসাধারণ মানিয়ে নেওয়ার ক্ষমতা। একটি পাত্রে একটি ব্যাঙ নিয়ে তাতে পানি দিয়ে গরম করতে শুরু করুন। পানির তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ব্যাঙটি তার শরীরের তাপমাত্রার সামঞ্জস্য করতে শুরু করবে। যতই বাড়বে ততোই পানির তাপমাত্রার সাথে নিজের তাপমাত্রার সামঞ্জস্য করতে থাকবে। ঠিক যখন পানি ফোটার তাপমাত্রায় পৌঁছবে তখন আর সে ওই তাপমাত্রার সাথে মানিয়ে নিতে পারবে না। ওই তাপমাত্রায় সে লাফ দিয়ে পাত্রের বাইরে আসার জন্য চেষ্টা করবে। কিন্তু সে তা আর পারবে না, কারণ সে তার সকল শক্তি পানির তাপমাত্রার সাথে মানিয়ে নিতে ব্যয় করে ফেলেছে। এর খুব অল্প সময়ের মধ্যে ব্যাঙটি মারা যায়।

ব্যাঙটি কেন মারা গেল? অনেকেই উত্তর দিবেন পানির উচ্চ তাপমাত্রার জন্য।

কিন্তু ব্যাঙটি মারা গিয়েছে এই কারণে যে, কখন লাফ দিয়ে বের হতে হবে সঠিক সময়ে তার সিদ্ধান্তে না আসতে পারার জন্য।

আমাদের প্রত্যেকরই অন্য মানুষ এবং পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়ার ক্ষমতা থাকা উচিত, কিন্তু তাই বলে নিজের ক্ষতি করে নয়। আমাদের নিশ্চিত হতে হবে কখন আমাদের মানিয়ে নিতে হবে এবং কখন মানুষ ও পরিস্থিতির মোকাবেলা করতে হবে। জীবনে উন্নতির জন্য সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া জরুরী। তার চেয়েও জরুরী সেই সঠিক সময়টি খুঁজে বের করা।

মানুষকে যদি শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক ভাবে আপনার ক্ষতির সুযোগ করে দেন তাহলে তারা তা করেই যাবে। আমাদের সিদ্ধান্তে আসতে হবে কখন লাফটি দিতে হবে। চলুন সামর্থ্য থাকতেই লাফ দিই !

3 comments:

  1. Thanks, visit my blog to free download movies (anime, action, adult, adventure, ext) => Film Indowebster

    ReplyDelete
  2. terima kasih informasinya sangat bermanfaat

    ReplyDelete